Wellcome to National Portal

বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন। বিদ্যুৎ সাশ্রয়ে রাত ৮ টার পর দোকান-পাট/শপিং মল/আলোক সজ্জা বন্ধ করুন।  এসি ব্যবহার পরিহার করুনএকান্তই এসি ব্যবহার করতে হলে তাপমাত্রা ন্যূনতম ২৫ ডিগ্রী সেলসিয়াসে রাখুন। সন্ধ্যার সময় হতে রাত ১২টা পর্যন্ত মোটর,ইস্ত্রী,ওভেন,সেচ পাম্প,লন্ড্রী,ওয়েল্ডিং  মেশিন/মেকানিক্যাল ওয়ার্কশপ,ইজি বাইক চার্জিং বন্ধ রাখুন।  


Main Comtent Skiped

Social Security Shelter

সমাজের অসহায়, নির্যাতিতা, তালাকপ্রাপ্তা, দুস্থ ও গর্ভবতী মাদের সহায়তা করার জন্য ১৯৯৬-৯৭ অর্থবছর থেকে ভালনারেবল গ্রুপ ডেভলপমেন্ট (ভিজিডি),  ২০০৭-০৮ অর্থবছর থেকে মাতৃত্বকাল ভাতা  এবং ২০১০-১১ অর্থবছর থেকে ল্যাক্টেটিং মাদার ভাতা প্রদান কর্মসূচি নিম্নরূপে পরিচালিত হচ্ছে-

 

ভিজিডিঃ ২০১৪-১৫ অর্থ বছর থেকে জুন/২০১৮ পর্যন্ত ২৫ লক্ষ উপকারভোগী মহিলাকে ২ বছর মেয়াদে প্রতি মাসে ৩০ কেজি প্যাকেটজাত চাল বিতরণ করা হয়েছে। ২০১৮-১৯ অর্থ বছরে ১০.৪০ লক্ষ উপকারভোগীকে একই নিয়মে চাল বিতরণ অব্যাহত আছে। এছাড়া বর্তমানে ৫০টি উপজেলায় পুষ্টি চাল কার্যক্রম চলমান রয়েছ।

 

মাতৃত্বকাল ভাতাঃ ২০১৪-১৫ অর্থ বছর থেকে জুন/২০১৮ পর্যন্ত ১৭ লক্ষ ৩৮০ জন উপকারভোগী মাকে ২ বছর মেয়াদে প্রতি মাসে ৫০০ টাকা হারে ভাতা প্রদান করা হয়েছে। ২০১৮-২০১৯ অর্থবছর থেকে বর্ধিত হারে ৭ লক্ষ উপকারভোগী মাকে ৩ বছর মেয়াদে ৮০০ টাকা করে ভাতা প্রদান করা হচ্ছে। উপকারভোগীর কাছে নির্বিঘ্নে ভাতা পৌঁছনোর লক্ষ্যে জানুয়ারী/২০১৮ -জুন/২০১৮ পর্যন্ত ৬ মাসে মোট ৮৮১১ জন উপকারভোগী মাকে ইএফটি ( EFT) এর মাধ্যমে জিটুপি (গভর্নমেন্ট টু পারসন) পদ্ধতিতে মোবাইল ওয়ালেট  এবং ব্যাংক একাউন্টের মাধ্যমে ৪.২৩ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

 

কর্মজীবী ল্যাকটেটিং মাদার ভাতাঃ    ২০১৪-১৫ অর্থ বছর থেকে জুন/২০১৮ পর্যন্ত ১২টি সিটি করপোরেশন, ৫৩টি জেলা পৌরসভা, ২৭৩টি উপজেলা পৌরসভা এবং ২৬০টি গার্মেন্টস এ কর্মরত  লক্ষ ৮ হাজার ৩৫০ জন উপকারভোগী মাকে  ২ বছর মেয়াদে প্রতি মাসে ৫০০ টাকা হারে ভাতা প্রদান করা হয়েছে। ২০১৮-১৯ অর্থবছর থেকে ২.৫ লক্ষ উপকারভোগী মাকে ৮০০ টাকা করে ৩ বছর মেয়াদে ভাতা বিতরণ করা হচ্ছে।